মা আমি কি মারা যাব: করোনায় আক্রান্ত ৫ বছরের শিশু

প্রকাশিত: 11:04 AM, March 25, 2020

প্রাণঘাতি এই করোনার থাবা থেকে রেহাই পাচ্ছে না বৃদ্ধ,তরুণ- নবজাতক কেউই। এবার যুক্তরাজ্যের ওরচেস্টারশায়ারের এক ৫ বছরের শিশুর করোনায় আক্রান্ত হওয়ার কথা তুলে ধরছেন মা লরিন ফুলব্রুক।

লরিন ফুলব্রুক বলেন, সাঁতার শিখতে যেয়ে বেশি ক্লোরিন খেয়ে ফেলে আলফি, এরপর তার কফ আসা শুরু হয়, সেই থেকে পরবর্তীতে জ্বর আসে। সেই সাথে বমি এবং হ্যালুসিনেশন। এই অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। পরে করোনা পজেটিভ আসে তার।

হাসপাতালের আইসোলেশনে থাকা ৫ বছরের আলিফ তাঁর মাকে জিজ্ঞাসা করে আমি কি মারা যাব? মা লরিন সাহস যোগান। একদিন পর আইসোলেশনে রাখার শর্ত দিয়ে তাকে হাসপাতাল থেকে বাড়িতে আনা হয়।

লরিন জানান, যখন আলিফকে হাসপাতালে নেয়া হয় তখন আলফির ব্লাড সুগার ৩.৭ এ দাঁড়িয়েছিল, হার্টবিট কমে গিয়েছিল, তার শ্বাসকষ্টে সমস্যা হচ্ছিল এবং সে রীতিমত কাঁপছিলো। সে সময়টা তার জীবনের সবচেয়ে খারাপ অভিজ্ঞতা ছিল বলে বলছেন লরিন।

লরিন আরও জানান, সস্থির খবর হল আলিফ এখন ধীরে ধীরে সুস্থ হতে শুরু করেছে। তাঁর শরীরে এখন হালকা তাপমাত্রা আছে।

করোনাকে স্বাভাবিক ভাবে না নিয়ে গুরুত্ব দিতে বলেছেন লরিন সেই সাথে প্রথম থেকেই রোগীর যত্ন নেওয়ার ব্যাপারেও সচেতন কথা বলেছেন তিনি। লরিন সবাইকে বাসায় থাকার জন্য অনুরোধ করেন। সেই সাথে বর্তমান পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানান তিনি।