জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসায় ‘মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত’

প্রকাশিত: 12:55 PM, February 21, 2021

মুহাম্মদ বোরহান উদদীন, চট্টগ্রাম মহানগর প্রতিনিধিঃ

আজ ২১ ফেব্রুয়ারি রবিবার মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপন উপলক্ষে এক আলোচনা সভা ও দু’আ মাহফিল চট্টগ্রাম জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আল্লামা মুফতি সৈয়্যদ মুহাম্মদ অছিয়র রহমানের সভাপতিত্বে সকাল ৯টায় মাদরাসা মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সঞ্চালনা করেন ইংরেজি প্রভাষক জনাব মোহাম্মদ মাহবুবুর রহমান। আলোচনা করেন আরবি প্রভাষক মাওলানা মুহাম্মদ আবদুল কাদের, মাওলানা মুহাম্মদ সাইফুদ্দিন খালেদ, সহকারী মাওলানা মুহাম্মদ মঞ্জুর রশিদ চৌধুরী ও মাওলানা মুহাম্মদ জয়নাল আবেদীন প্রমুখ।
বক্তারা বলেন, মহান শহীদ ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস বাঙ্গালী জাতির ইতিহাসে এক গৌরবোজ্জ¦ল দিন। ১৯৫২ সালে বীর শহীদদের রক্তের বিনিময়ে অর্জিত এ ভাষা বাঙ্গালী জাতির অহংকার। আজকের এ দিনে আমরা তাদের শ্রদ্ধাভরে স্মরণ করছি। পৃথিবীর কোন দেশে ভাষার জন্য কাউকে শহীদ হতে হয়নি। কিন্তু বাঙ্গালী জাতি তাদের ভাষাকে রাষ্ট্রীয় মর্যদায় স্বীকৃতির জন্য জীবন দিতে হয়েছে।
এতে উপস্থিত ছিলেন মাওলানা মুহাম্মদ জসীম উদ্দিন আলক্বাদেরী, মাওলানা আতাউর রহমান নঈমী, মুহাম্মদ মাঈনুল ইসলাম, মুহাম্মদ আছির আলী, মুহাম্মদ নাছির উদ্দিন, মুহাম্মদ আমজাদ হোসেন, মাস্টার মুহাম্মদ শাহ আলম, হাফেয মুহাম্মদ ফারুক, হাফেয মুহাম্মদ নুরুচ্ছাফা ও কর্মকর্তা-কর্মচারী প্রমূখ। আলোচনা শেষে মাতৃভাষার মর্যাদা রক্ষায় আত্মত্যাগকারী বীর শহীদদের রূহের মাগফিরাত, বৈশি^ক মহামরী কোভিট-১৯ থেকে মুক্তিসহ দেশ ও জাতির কল্যাণের জন্য দোয়া মুনাজাত করেন অধ্যক্ষ আল্লামা মুফতি সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান আলক্বাদেরী।