ইসলামের খেদমতে সিদ্দিকে আকবর(রাঃ)’র অবদান কিয়ামত পর্যন্ত শোধ করা যাবেনা

প্রকাশিত: 12:04 PM, February 16, 2021

বোরহান উদ্দিন,চট্টগ্রাম মহানগর প্রতিনিধিঃ

গত সোমবার ১৫ ফেব্রুয়ারী চট্টগ্রাম বায়েজিদ থানাধীন শীতলঝর্ণা আবাসিকস্থ মসজিদ-এ রহমানিয়া গাউসিয়ায় ইসলামের ১ম খলিফা, আমিরুল মুমিনীন, সৈয়্যদুনা হযরত আবু বক্কর সিদ্দিক ( রাঃ )’র স্মরণে ওরসে সিদ্দিকে আকবর ( রাঃ) ও শাহ সুফি মরহুম মুহাম্মদ ইসহাক (রহঃ), আলহাজ্বা মরহুমা সৈয়্যদা সখিনা খাতুন এবং মরহুম মুরব্বীদের ইসালে সাওয়াব ও বার্ষিক ফাতেহা শরীফ উপলক্ষে পবিত্র খতমে কুরআন মাজীদ, খতমে সহিহ বুখারী শরীফ,খতমে মজমুয়ায়ে সালাওয়াতে রসূল (দঃ),খতমে গাউসিয়া আলিয়া শরীফ ও আজিমুশশান মিলাদ মাহফিল চট্টগ্রাম জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ মুফতি-এ আহলে সুন্নাত,হযরতুলহাজ্ব আল্লামা অধ্যক্ষ মুফতি সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান আলকাদেরীর সভাপতিত্বে অধ্যক্ষ মহোদয়ের পারিবারিক ব্যবস্থাপনায় অনুষ্ঠিত হয়।

সভাপতি মহোদয় তাঁর বক্তব্যে বলেন-
সৈয়দুনা সিদ্দিকে আকবর ছিলেন অদ্বিতীয় আশেকে রাসুল, সাহাবায়ে কেরামের মধ্যে সবচেয়ে মর্যাদাবান ও রাসুলে করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট নেহায়ত প্রিয়ভাজন। ইসলাম প্রচার-প্রসারে তিনি বিশাল অবদান রেখেছেন। জিবনের প্রতিটি মুহুর্তে বিশেষ করে হিজরতের রাত্রে রাসুলে পাকের সঙ্গী ছিলেন। তাঁর যাবতীয় ধন-সম্পদ প্রিয়নবীর কদমে ও ইসলামের জন্য কুরবানী করেছেন।
তাঁর বিশাল অবদান কিয়ামত পর্যন্ত মুসলিম উম্মাহ শোধ করতে পারবেনা।

এতে প্রধান অতিথি ছিলেন আনজুমান-এ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের সিনিয়র সহসভাপতি আলহাজ্ব মোহাম্মদ মহসিন সাহেব। তিনি সকল ওলামায়ে কেরাম এবং উপস্থিত সকল আশেকানে রাসুলের প্রতি শুকরিয়া ও মোবারকবাদ জ্ঞাপন করেন।
এবং প্রতিটি স্থানে শহরে মফস্বলে, গ্রামে -গঞ্জে সৈয়্যদুনা হযরত আবু বকর সিদ্দিক রাদিআল্লাহু আনহুর চর্চা ও আলোচনা এবং এ উপলক্ষে সেমিনার, মাহফিল আরো অধিকহারে আয়োজন করার মুসলিম উম্মাহর প্রতি আহবান জানান।

এশিয়াবিখ্যাত জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসার ইতিহাসের সহকারী অধ্যাপক মাওলানা মুহাম্মদ ইলিয়াস আলকাদেরীর সঞ্চালনায় প্রধান ওয়ায়েজ হিসেবে তকরির পেশ করেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার মুহাদ্দিস, মুজাহিদে মিল্লাত আল্লামা হাফেজ আশরাফুজ্জামান আলকাদেরী। আরো বক্তব্য পেশ করেন মুনাজেরে আহলে সুন্নাত আল্লামা ফরিদুল আলম রিজভী, আল্লামা ইউনুস রেজভী,মাওলানা সৈয়দ আব্দুল মান্নান ও ঢাকা হতে আগত আল্লামা আব্দুল কাদেরসহ দেশ বরণ্য উলামায়ে কেরাম।

উপস্থিত ছিলেন মাওলানা গোলাম মোস্তাফা নুরুন্নবী আলকাদেরী, হাফেজ মাওলানা সৈয়দ আজিজুর রহমান আলকাদেরী, মাওলানা জিয়াউল হক রিজভী,অধ্যাপক মাওলানা সৈয়দ জালালুদ্দিন আল আযহারী, মাওলানা সৈয়দ নুর মুহাম্মদ আলকাদেরী, মাওলানা মুহাম্মদ নাছির উদ্দীন, মাওলানা মুহাম্মদ জামালুদ্দীন,গাউসিয়া কমিটি বাংলাদেশ চট্টগ্রাম মহানগরের সাবেক সেক্রেটারী আলহাজ্ব মাহবুব আলম, চান্দগাঁও থানা শাখার সেক্রেটারী মাওলানা মুহাম্মদ আব্দুল্লাহ, বায়েজিদ থানা শাখার সেক্রেটারী আলহাজ্ব সৈয়্যদ মুহাম্মদ হাবীবুর রহমান (সর্দার),আলহাজ্ব সৈয়্যদ মুহাম্মদ আব্দুর রহমান, আলহাজ্ব মাওলানা সৈয়দ আখতার হোসাইন, ফকিরচিল্লাহ জামে মসজিদের খতিব মাওলানা সৈয়দ মুনির উদ্দিন কাদেরী, বায়েজিদ থানাধীন অকসিজেন শীতলঝর্ণা আবাসিকস্থ মসজিদ-এ রহমানিয়া গাউসিয়ার খতিব মাওলানা বোরহান উদ্দিন, মাওলানা সৈয়দ হোসাইন মুহাম্মদ মাসউদুর রহমান,মাওলানা সৈয়দ আহমদ রেজা কাদেরী প্রমুখ।

পরিশেষে মিলাদ-কিয়াম,সালাত- সালাম আদায় করে সমগ্র মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করতঃ করোনা ভাইরাসসহ যাবতীয় বিপদাপদ হতে মুক্তি কামনা করে দোয়া ও আখেরী মুনাজাত পরিচালনা করেন মাহফিলের সভাপতি আল্লামা অধ্যক্ষ মুফতি সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান আলকাদেরী এবং গাউসিয়া কমিটি বাংলাদেশ চট্টগ্রাম মহানগরের বিভিন্ন শাখার অনেক ভক্ত-অনুরক্ত ও অসংখ্য এলাকাবাসী তাবরুক গ্রহন করেন।