চন্দনাইশে আবারো পৌর মেয়র হলেন আওয়ামী লীগের প্রার্থী মাহবুবুল আলম খোকা

প্রকাশিত: 11:39 AM, February 16, 2021
চন্দনাইশ প্রতিনিধিঃ
চট্টগ্রামের চন্দনাইশ পৌরসভা নির্বাচনে বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মাহবুবুল আলম খোকা। তিনি নৌকা প্রতীকে পেয়েছেন ১৫ হাজার ৯শ ৫৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এলডিপি মনোনীত প্রার্থী আইনুল কবির ছাতা প্রতীক নিয়ে পেয়েছেন ১ হাজার ৯শ ১৬ ভোট। এছাড়া ইসলামি ফ্রন্ট মনোনীত মুহাম্মদ ফারুক বাহাদুর মোমবাতি প্রতীক নিয়ে পেয়েছেন ১ হাজার ৮শ ২৯ ভোট ও বিএনপি মনোনীত প্রার্থী মাহাবুবুল আলম চৌধুরী ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৪১৩ ভোট।
রবিবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৯ টি ওয়ার্ডের ১৬ টি কেন্দ্রের ৭৮টি স্থায়ী ও ৫টি অস্থায়ী বুথে টানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। গণনা শেষে রাতে উপজেলা পরিষদ মিলনায়তনে নির্বাচনের রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী অফিসার ইমতিয়াজ হোসেন এ ফলাফল ঘোষণা করেন।
এবারের চন্দনাইশ পৌরসভা নির্বাচনে মেয়র পদে চারজন, সাধারণ কাউন্সিলর পদে ৪৭ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৯ জন প্রতিদ্বন্দ্বিতা করেন। ১৭.০৮ বর্গ কি.মি. আয়তনের চন্দনাইশ পৌরসভায় ৯টি ওয়ার্ডে মোট ভোটার ২৮হাজার ৯শ ৯৭জন, এর মধ্যে পুরুষ ভোটার ১৫হাজার ১শ ৯৯জন ও মহিলা ভোটার ১৩হাজার ৭শ ৯৮জন।
একসময় বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিত ছিল চন্দনাইশ। ১৯৭৫ পরবর্তী প্রায় প্রতিটি জাতীয় ও স্থানীয় নির্বাচনে বিএনপি প্রার্থীরাই বিজয়ী হয়ে আসতেন। পরবর্তীতে ২০০৬ সালে কর্নেল (অবঃ) অলি আহমদ বীর বিক্রম বিএনপি ছেড়ে এলডিপি গঠন করলে ভেঙে যায় বিএনপির সাংগঠনিক শক্তি। এরপর কয়েকটি নির্বাচনে এলডিপি মনোনীত প্রার্থীরা জয়ী হন।
সর্বশেষ ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে আওয়ামী লীগের হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন মো. নজরুল ইসলাম চৌধুরী। এরপর ২০১৫ সালের পৌরসভা নির্বাচনে এলডিপির হেভিওয়েট প্রার্থী ২ বারের মেয়র মো. আইয়ুব কুতুবীকে পরাজিত করে আওয়ামী লীগের হয়ে পৌর মেয়র নির্বাচিত হন মু. মাহাবুবুল আলম খোকা।